জাতীয় বিশ্ববিদ্যালয়ের যারা পছন্দের বিষয় পাননি (বিষয় পরিবর্তন) মাইগ্রেশন এর পদ্ধতি (ভিডিও সহ)

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়ার ১ম অথবা ২য় মেধাতালিকায় সুযোগ প্রাপ্ত ভর্তি ইচ্ছুকরা তাদের সুযোগপ্রাপ্ত বিষয়টি পছন্দ না হলে চাইলে বিষয় পরিবর্তনের জন্য আবেদন করতে পারেন। এই প্রক্রিয়াকে বিষয় পরিবর্তন বা মাইগ্রেশন বলা হয়ে থাকে। চলুন জেনে নেওয়া যাক মাইগ্রেশন এর বিস্তারিত পদ্ধতি…

কোন ক্ষেত্রে মাইগ্রেশন করতে পারবেন আর কোন ক্ষেত্রে পারবেন নাঃ

  • আপনি ১ম অথবা ২য় মেধা তালিকা থেকে সুযোগ পেলে মাইগ্রেশন করতে পারবেন। রিলিজ স্লিপে সুযোগ প্রাপ্তরা মাইগ্রেশন এর সুযোগ পাবেন না।
  • মাইগ্রেশন সংশ্লিষ্ট কলেজে আসন শূন্য থাকা সাপেক্ষে এবং মেধা স্কোরের ভিত্তিতে তার তার বিষয় পছন্দক্রমের ঊর্ধ্বক্রমে বিষয় পরিবর্তন করা হবে। ধরেন আপনি আবেদনের সময় বিষয় দিয়েছনঃ ১। ইংরেজী, ২। অর্থনীতি, ৩। বাংলা, ৪। ইতিহাস ৫। সমাজবিজ্ঞান। এখন আপনি পছন্দক্রমে ২-৫ নম্বর এর মধ্য থেকে কোন একটি বিষয়ে সুযোগ পেয়েছেন। তাহলে আপনি পছন্দক্রমের যত নম্বর বিষয়ে সুযোগ পেয়েছেন শুধুমাত্র সে বিষয়ের আগের বিষয় গুলোর জন্য মাইগ্রেশন এর আবেদন করতে পারবেন। কিন্তু পছন্দক্রমের ১ নম্বর বিষয়ে সুযোগ পেলে মাইগ্রেশন এর আবেদন করতে পারবেন না।
  • ভর্তি সম্পর্কিত যেকোনো তথ্য জানতে আমাদের গ্রুপে যুক্ত হোন

    National University Admission Helpline (2018-19)

সতর্কতাঃ

  • মাইগ্রেশন এ আপনার বিষয় পরিবর্তন হলে পূর্বের বিষয়ের ভর্তি বাতিল হওয়ে যাবে এবং পরিবর্তিত বিষয়ে ভর্তি নিশ্চিত হয়ে যাবে। এক্ষেত্রে আর পরবর্তীতে পূর্বের বিষয়ে ফিরে আসার সুযোগ থাকবে না। তবে মাইগ্রেসশন এ বিষয় পরিবর্তন না হলে পূর্বের বিষয়ে ভর্তি বহাল থাকবে।
আরো পড়ুন  জাতীয় বিশ্ববিদ্যালয়ে যারা পড়ছেন অথবা নতুন ভর্তি হয়েছেন তাদের জন্য গুরুত্বপূর্ণ কিছু কথা

মাইগ্রেশন এর আবেদন পদ্ধতিঃ মাইগ্রেশন এর পদ্ধতি খুব ই সহজ। আপনাকে নির্ধারিত পদ্ধতিতেই ভর্তি হয়ে থাকতে হবে কিন্তু তার আগে ছোট্ট একটা কাজ করতে হবে। অনলাইনে ভর্তি ফরম পূরণের সময় “Do you want to change your assigned subject based on your given preference list? YES or NO ” এই রকম এইটি অপশন পাবেন।

আরো পড়ুন  ২০১৮ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশিত, রুটিন দেখুন এখানে

এখানে সধারণত NO তে টিক দেওয়া থাকে। আপনাকে মাইগ্রেশন করার জন্য YES এ টিক দিতে হবে। শুধু এই কাজটুকু করলেই আপনার আবেদন করা হয়ে যাবে। কিন্তু আপনাকে অবশ্যই সুযোগপ্রাপ্ত মেধাতালিকায় অবশ্যই ভর্তি হয়ে থাকতে হবে। এই সম্পর্কে জানতে নিচের ভিডিওটি দেখতে পারেনঃ


মাইগ্রেসন এর ফলাফলঃ ১ম মেধা তালিকা থেকে মাইগ্রেশন এর আবেদনকারীদের ফলাফল ২য় মেধা তালিকার ফলাফল এর সাথে দেওয়া হয় এবং ২য় মেধা তালিকা থেকে মাইগ্রেশন এর আবেদনকারীদের ফলাফল রিলিজ স্লিপ এর আবেদনের আগে কোটার ফলাফলের সাথে দেওয়া হবে।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নঃ

প্রশ্নঃ মাইগ্রেসন করে বিষয় পরিবর্তন হলে আমাকে কি আবার ভর্তি ফি দিতে হবে?

উত্তরঃ না। আপনাকে আর নতুন করে ভর্তি ফি দিয়ে ভর্তি হতে হবেনা।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com
Dhaka News Time
Register New Account
Reset Password