পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, Second Time Allow

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
সেকেন্ড টাইম চালু রয়েছে।
ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ: ২১ ও ২২ ডিসেম্বর
মোট আসন সংখ্যা: ৭২০.
মোট ৮ টা অনুষদকে তিনটা ইউনিটে বিভক্ত করা হয়েছে।

A Unit: ১. কৃষি অনুষদ
২. মৎসবিজ্ঞান অনুষদ
৩. এনিমেল সায়েন্স এন্ড ভেটেনারী মেডিসিন
(i) ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (DVM).
(ii) ব্যাচেলার অব সায়েন্স ইন এ্যানিমেল হাজবেন্ট্রি.
৪. ডিজাস্টার ম্যানেজমেন্ট অনুষদ
৫. নিউট্রেশন এ্যান্ড ফুড সায়েন্স অনুষদ
৬. ল্যান্ড ম্যানেজমেন্ড এন্ড অ্যাডমিনিস্ট্রেশন অনুষদ

B Unit: ১. বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট অনুষদ.
C Unit: ১. কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিয়াং অনুষদ

আবেদন করার যোগ্যতা:
১. যে সকল ছাত্র ছাত্রী ২০১৫/২০১৬ সালে এস. এস.সি এবং ২০১৭/২০১৮ সালে এইচ. এস.সি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কেবল তারা আবেদন করতে পারবে।
২. আবেদনকারীর অবশ্যই এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ প্রতিটিতে ন্যূনতম জিপিএ ২.৫০ সহ সর্বোমোট জিপিএ ৬.০০ থাকতে হবে।
৩. A ইউনিটে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের বিজ্ঞান গ্রুপ থেকে এসএসসি ওবা সমমানের পরীক্ষায় এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই তার পঠিত পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞানসহ সকল বিষয়ে ন্যূনতম জিপিএ ২.০০ থাকতে হবে।
৪. B ইউনিটে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের বিজ্ঞান, ব্যবসা ও মানবিক শিক্ষা গ্রুপ থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এইচএসসি বা সমমানের পরীক্ষায় পঠিত সকল বিষয়ে ন্যূনতম জিপিএ ২.০০ থাকতে হবে।
৫. C ইউনিটে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের বিজ্ঞান গ্রুপ থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।। এইচএসসি বা সমমান পরীক্ষায় তার পঠিত পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিত সহ সকল বিষয়ে ন্যূনতম জিপিএ ২.৫ থাকতে হবে।
৬. সরকারী কোটানীতি অনুযায়ী উপজাতী, মুক্তিযোদ্ধার সন্তান/নাতি-নাতনী, হরিজন-দলিত, বিকেএসপি এবং উক্ত বিশ্ববিদ্যালয়ে কর্মরতদের পোষ্যদের জন্য সংরক্ষিত আসনে ভর্তি পরীক্ষার লিখিত পরীক্ষায় কমপক্ষে ৪০ নম্বর প্রাপ্তি সাপেক্ষে মেধাক্রমে ভর্তির সুযোগ দেয়া হবে।
৭. GCE/O লেভেল এবং A লেভেল প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য GCE/O লেভেল পরীক্ষায় কমপক্ষে ৫ টি বিষয়ে গড়ে B গ্রেড এবং A লেভেল পরীক্ষায় কমপক্ষে ৩ টা বিষয়ে B গ্রেড পেয়ে পাশ করতে হবে।

আরো পড়ুন  ১ম বর্ষ ভর্তি প্রক্রিয়ার সর্বশেষ রিলিজ স্লিপের ফল আজ , দেখুন কিভাবে দেখবেন

কিছু নির্দেশনাবলি:
১. ভর্তি পরীক্ষায় কেবলমাত্র fx-100(MS, S, V, W, Z, C, D), fx-570(MS, S, W, Z), fx-991(MS, W, S, H, Z) মডেলের ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।। অনে কোন মডেল কিংবা কোন প্রোগ্রামএবল ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।
২. আবেদনের সময় কোটা উল্লেখ না থাকলে পরবর্তিতে কোনো ভাবেই বিবেচনা করারা হবে না।
ভর্তি পরীক্ষার কাঠামো ও মূল্যায়ন পদ্ধতি:
১. পরীক্ষা পদ্ধতি: মোট নম্বর ২০০। তার মধ্যে ১০০ নম্বর MCQ পরীক্ষা। ইউনিট ভিত্তিক মান বন্টন:
(I) A ইউনিট: ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যা-২০, রসায়ন-২০, জীববিদ্যা-২০, গণিত-১৫, ইংরেজি-১৫, সাধারণ জ্ঞান-১০ নম্বরের পরীক্ষা হবে।
(II) B ইউনিট: ভর্তি পরীক্ষায় গণিত-৩০, ইংলিশ ল্যাংগুয়েজ এন্ড কমিউনিকেশন-৩০, এনালিটিক্যাল এবিলিটি-৩০, সাধারণ জ্ঞান-১০;
(III) C ইউনিট: ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যা-২৫, রসায়ন-২৫, গণিত-২৫, ইংরেজী-১৫ এবং সাধারণ জ্ঞান-১০.
২. প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর মোট থেকে কর্তন করা হবে।।
৩. সকল ইউনিটের ক্ষেত্রে অবশিষ্ট ১০০ নম্বর এসএসসি জিপিএ কে ৪০ এবং এইচএসসি জিপিএকে ৬০ বিবেচনা করে অর্থাৎ এসএসসি জিপিএ এর ৮ গুন আর এইচএসসি জিপিএ এর ১২ গুন নম্বর যোগ করে মেধা তালিকা প্রস্তুত করা হবে।
৪. পরীক্ষার সময়: ১ ঘন্টা

আসন সংখ্যা:
১. কৃষি অনুষদ – ২০০ জন
২. সিএসই – ৭০ জন
৩. বিবিএ – ৯০ জন
৪. ফিশারিজ – ৬০ জন
৫. ভেটেরিনারি মেডিসিন – ৬০ জন
৬. ডিজাস্টার ম্যানেজমেন্ট – ৬০ জন
৭. নিউট্রেশন এন্ড ফুড সায়েন্স – ৬০ জন
৮. এনিমেল হাজবেন্ড্রি – ৬০ জন
৯. ল্যান্ড ম্যানেজমেন্ট – ৬০ জন

এবার বলা যাক কিছু প্রয়োজনীয় কথা:

কেন ভর্তি হবেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে??
১. দক্ষিনবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হল পবিপ্রবি। গ্রীন ক্যাম্পাস নামে পরিচিত এটি।।
২. পবিপ্রবির মোট আয়তন ১১৩ একর। পটুয়াখালীর দুমকি ক্যাম্পাস (মূল ক্যাম্পাস) ৮২ একর আর বাকিটা নিয়ে বরিশালের বাবুগঞ্জের অস্থায়ী ক্যাম্পাস গঠিত। ক্যাম্পাসের আয়তন খুব বড় না হলেও বেশ গোছালো একটা ক্যাম্পাস।
৩. পবিপ্রবি সম্পূর্ন আবাসিক বিশ্ববিদ্যালয়। ভর্তি হওয়ার পর থেকেই সকল ছাত্রের জন্য আবাসিক হল গুলোতে সিট বরাদ্দ দেয়া হয়। থাকার কোনো প্রকার অসুবিধা হয় না।
৪. দেশের সবচেয়ে বড় ফিশারিজ ফ্যাকাল্টি হতে চলেছে পবিপ্রবির ফিশারিজ ফ্যাকাল্টি। কুয়াকাটা সমুদ্র সৈকত সংলগ্ন ৮৩২ একর জমি অধিগ্রহনের কাজ শেষ হয়েছে এ বছর। সেখানে ১ টা আবাসিক হল করার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। সমুদ্রবিজ্ঞান ও মেরিন সায়েন্স নামক ২ টা ফ্যাকাল্টি করার পরিকল্পনা চলছে।
৫. কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টি থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ইন সিএসই ডিগ্রি অর্জন যাচ্ছে। ইঞ্জিনিয়ারিং ভার্সিটি গুলো ছাড়া অন্যন্য বিশ্ববিদ্যালয়ে ( যেমন ঢাবি, জাবি, রাবি, চবি, খুবি, কুবি, সহ অন্যান্য জেনারেল ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শুধু সাস্ট বাদে) সিএসসিয়ানদেরকে বিএসসি অনার্স ইন সিএসই ডিগ্রি প্রদান করা হয়। কিন্তু এখানে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হয়।
৬. পবিপ্রবি যে ডিগ্রি প্রদান করেরে থাকে সেটা ফ্যাকাল্টির আন্ডারে দেয়া হয়। বুয়েট, ঢাবি সহ অন্যান্য বিশ্ববিদ্যালয় গুলো যে ডিগ্রি প্রদান করে থাকে সেটা ডিপার্টমেন্টের আন্ডারে দেয়া হয়। উল্লেখ্য যে একটা ফ্যাকাল্টি গঠিত হয় কতগুলো ডিপার্টমেন্টের সমন্বয়ে।
৭. বিশ্ববিদ্যালয়টিতে আমেরিকান বিশ্ববিদ্যালয় গুলোর মতো কোর্স ক্রেডিট সিস্টেম চালু রয়েছে। সেমিস্টার পদ্ধতির শিক্ষা ব্যবস্থায় কোর্স যথাসময়ে শেষ হয় বিধায় কোনো সেশনজট থাকে না।
৮. এই বিশ্ববিদ্যালয়েই সর্বপ্রথম ২০০২ সালে স্নাতক পর্যায়ে কৃষি শিক্ষার মাধ্যম হিসেবে হিসেবে ইংরেজি চালু করা হয়। কৃষি শিক্ষার জন্য রয়েছে ২২ টা সমৃদ্ধ গবেষনাগার।।
৯. কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টিতে রয়েছে ৪ টা কম্পিউটার ল্যাব, ৩ টা ইলেক্ট্রিক্যাল ল্যাব, ১ টা ভার্চুয়াল ল্যাব, ২ টা গেইমিং ল্যাব, ২ টা ফিজিক্স ল্যাব। এখানে ইইই ফ্যাকাল্টি করার পরিকল্পনা রয়েছে। ১ টা রোবোটিক্স ক্লাব প্রস্তাবিত।
১০. ১ টা ১০ তলা বিশিষ্ট “শেখ রাসেল” আবাসিক হল প্রস্তাবিত। ছাত্রীদের জন্য ২ টা আবাসিক হল রয়েছে। মাস্টার্সদের জন্য একটি এনেক্স ভবন রয়েছে।
১১. আলোক তরী, উদীচি, রংধনু, কৌনিক ব্যান্ড পাটচক্রসহ বেশ কিছু সাংস্কৃতিক সংগঠন রয়েছে। পড়াশোনার জন্য রয়েছে কেন্দ্রীয় লাইব্রেরি। যেখানে রয়েছে পচিশ হাজারেরও বেশি বই।

আরো পড়ুন  স্নাতক ভর্তির ২য় রিলিজ স্লিপের আবেদন শুরু ২২ নভেম্বর, কিভাবে আবেদন করবেন ভিডিও সহ দেখেনিন

(বি.দ্র: এই তথ্য গুলো নেয়া হয়েছে গতবছরের ভর্তি সার্কুলার থেকে। তাই এবছর বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ চাইলে এ গুলো পরিবর্তন করতে পারে।)

We will be happy to hear your thoughts

Leave a reply

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com
Dhaka News Time
Register New Account
Reset Password