মে মাসে দেশে আক্রান্ত ৫০ হাজার ছাড়াবে, স্বাস্থ্য অধিদপ্তরের আভাস

বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৮ হাজার। সবশেষ ২৪ ঘণ্টায় ৫ হাজার ৫৭৩টি নমুনা পরীক্ষা করে ৫৭১ জন করোনা শনাক্ত হয়েছেন। এদিন মৃত্যুর তালিকায় যোগ হয়েছে এক নারী ও পুরুষ। শুক্রবার (০১ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের অনলাইন বুলেটিনে এ তথ্য জানানো হয়।

মে-মাসে দেশের করোনা পরিস্থিতি কোন দিকে যাবে তা নিয়ে চলছে বিশ্লেষণ। স্বাস্থ্য অধিদপ্তরের আভাস, এ মাসে আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়াবে।

তবে আশার পাশাপাশি শঙ্কার তথ্য দিচ্ছে দেশের স্বাস্থ্য বিভাগ। আটটি বিভাগের তথ্য পর্যবেক্ষণ করে গবেষকরা বলছেন, মে মাসেই আক্রান্তের সংখ্যা পৌঁছাতে পারে অর্ধ লক্ষে। অর্থাৎ এক মাসেই বাড়তে পারে অন্তত ৪০ হাজারেরও বেশি কোভিড রোগী। আর মৃতের সংখ্যা হতে পারে ৮০০ থেকে ১ হাজার। তবে সার্বিক পরিস্থিতি বিবেচনায় সর্বোচ্চ প্রস্তুতি নিতেই এ পূর্বাভাস জানিয়ে স্বাস্থ্য বিভাগ বলছে, প্রকৃত চিত্র এমন নাও হতে পারে।

মে মাসে করোনা রোগী ৫০ হাজার ছাড়ানোর বিষয়ে প্রশ্ন করলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান বলেন, ‘আমাদের সেন্সে এটা কাজে লাগবে। আমাদের প্রস্তুতিতে কোনো ঘাটতি আছে কিনা বা আরো লাগবে কিনা সে সম্পর্কে কাজে লাগবে। তবে তারা ধারণা করেছেন মানেই এই নয় যে, তাই ঘটবে। তারা ৫০ হাজার ধারণা করেছেন, সেখানে ৪০ বা ৩০ হাজারও হতে পারে।

শুক্রবার দেশের ৩১টি ল্যাবে নমুনা পরীক্ষা করে অনলাইন বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সবশেষ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫ হাজার ৫শ ৭৩ নমুনা পরীক্ষা করে ৫৭১ জন করোনা আক্রান্ত পাওয়া গেছে। এদিন মৃত্যুর তালিকায় যোগ হয়েছে পঞ্চার্ধ্ব এক নারী ও পুরুষ।

অনেকেই স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানছেন না উল্লেখ করে সংক্রমণ ঠেকাতে আরো সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

Dhaka News Time