মাধ্যমিকের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) অধীনে মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা আগামী জুন মাসে হতে পারে বলে জানিয়েছে পিএসসির একটি সূত্র। ওই পরীক্ষায় ১ হাজার ৩৭৮ পদের বিপরীতে প্রায় ২ লাখ ৩৫ হাজার প্রার্থী আবেদন করেছেন।

পিএসসি সূত্র জানায়, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদটি দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা দেওয়ার পর প্রথমবারের মতো সরাসরি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। গত বছরের ১০ সেপ্টেম্বর থেকে আবেদন গ্রহণ শুরু হয়ে ৮ অক্টোবর শেষ হয়।

পরীক্ষা কবে হবে—এ নিয়ে উৎকণ্ঠায় আছেন প্রার্থীরা। তাঁরা জানান, সাত মাস আগে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের আবেদন নেওয়া হয়েছে। এখনো পরীক্ষার তারিখ ঘোষণা করেনি পিএসসি। তাই শিগগিরই পরীক্ষার তারিখের ঘোষণা চান তাঁরা।

আরো পড়ুন  Ministry Of Information MOI Job Circular

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মোহম্মদ সাদিক প্রথম আলোকে বলেন, বিভিন্ন বিসিএস ও সিনিয়র স্কেল পরীক্ষা এবং নন–ক্যাডার নিয়োগ নিয়ে ব্যস্ত সময় পার করছে পিএসসি। মাধ্যমিকের শিক্ষক নিয়োগে প্রায় ২ লাখ ৩৫ হাজার প্রার্থী আবেদন করেছেন। বিপরীতে পদ আছে ১ হাজার ৩৭৮। তাঁদের পরীক্ষা আগামী জুনের শেষ দিকে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে এই সময়েই পরীক্ষা হবে।
নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে বাংলায় ৩৬৫ জন, গণিতে ২০৫ জন, জীববিজ্ঞান ১১৮ জন, ইংরেজিতে ১০৬ জন, ধর্মে ১৭২ জন, সামাজিক বিজ্ঞানে ৮৩ জন, ভৌতবিজ্ঞানে ১০ জন, ব্যবসায় শিক্ষায় ৮ জন, ভূগোলে ৫৪ জন, চারুকলায় ৯২ জন, শারীরিক শিক্ষায় ৯৩ জন এবং কৃষিশিক্ষায় ৭২ জন সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

আরো পড়ুন  Union Family Planning Center published a Job Circular

আপনি যদি নন ক্যাডার এই পদে আবেদন করে থাকেন তাহলে এই লিংক থেকে আপনার এডমিট কার্ডটি ডাউনলোড করতে পারবেন। যদি আপনার পাসওয়ার্ড বা ইউজার আইডি না থাকে তাহলে আপনার পিতার নাম মাতার নাম এবং ফোন নাম্বার দিয়ে ইউজার আইডি রিকভার করতে পারবেন। এরপর ফোন নাম্বার এবং ইউজার আইডি দিয়ে আপনার পাসওয়ার্ড রিকভার করতে পারবেন। এরপর আপনি খুব সহজে এডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। আমি এডমিটের একটি স্ক্রিনশট দিয়ে দিচ্ছি।

Dhaka News Time