ভুলে যাওয়া মানুষরাই ‘অসাধরণ বুদ্ধিমান’

আপনি কি ক্রমাগত কিছু বিষয় ভুলে যান। অনেক সময় ছোট খাট অনেক ঘটনা আপনার পক্ষে মনে করাই সম্ভব হয় না। এর জন্যে নিজের কাছে লজ্জিত থাকেন সব সময়। সেই সঙ্গে ভুলে যাওয়ার এই বিষয়কে নিজের দুর্ভাগ্য হিসেবে মনে করেন। তাহলে আপনার মন ভাল করে দেয়ার মতন খবর আমরা এনেছি।   

বিখ্যাত স্নায়ুবিক বিষয়ক জার্নাল নিউরন তাদের প্রকাশিত প্রতিবেদনে জানায়, এই সব ভুলে যাওয়া মন আসলে বুদ্ধিমত্তার একটি ফর্ম। এই ধরনের ভুলে যাওয়া মস্তিষ্ক শুধু গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ওপর দৃষ্টি নিবন্ধন করে।

আরো পড়ুন  নব বিবাহিতদের ২০ বছর মেয়াদে ঋণ দেবে বিএনপি

টরেন্টো ইউনিভার্সিটির দুই গবেষক পল ফ্রাঙ্কল্যান্ড এবং ব্ল্যাক রিচার্ড তাদের গবেষণায় দেখান মস্তিষ্ক অপ্রাসঙ্গিক বিষয় ভুলে যাওয়া এবং তার পরিবর্তে বাস্তব বিষয়ে সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্যে যে উপাদানগুলির ওপর মনোযোগ দেয় তা গুরুত্বপূর্ণ।

আমরা সাধারণত সেই সব ব্যক্তিকে পছন্দ করি যারা ‘ট্রিভিয়া পারশু’ জাতীয় খেলায় জিতে যায়।  কিন্তু মস্তিষ্ক খেলায় জিততে হবে কি না তা নিয়ে ভাবে না। ভাবে গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে কিভাবে সিদ্ধান্ত নেয়া যায়। তারা বোঝাতে চেয়েছেন মস্তিষ্ক খুব বেশি তথ্য জমা রাখলে মনে রাখার বিষয়গুলো নিয়ে প্রতিদ্বন্দ্বিতা হবে। যা সুনির্দিষ্ট বিষয়ের ওপর আপনার ফোকাস হারাবে। সুতরাং ভুলে যাওয়াটা আপনার সমস্যা নয় বরং কিছু বিষয় ভুলে যাওয়ায় ভালো।

আরো পড়ুন  একজন যোদ্ধা একজন পরিপূর্ণ ফুটবলারের গল্প

সূত্র: দ্যা ইন্ডিপেন্ডেন্ট ডট ইউকে

We will be happy to hear your thoughts

      Leave a reply

      Dhaka News Time