জেনেনিন কিভাবে রিলিজ স্লিপে আবেদন করবেন সহ বিস্তারিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির ১ম রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনার্স ভর্তির ১ম রিলিজ স্লিপ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে ১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদন ২৭ অক্টোবর ২০১৯ শুরু হবে যা চলবে ৩ নভেম্বর ২০১৯ পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) অনার্স শ্রেণির ভর্তি কার্যক্রমে যে সকল শিক্ষার্থী মেধা তালিকায় স্থান পায়নি, মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি, ভর্তি বাতিল করেছে, সে সকল শিক্ষার্থী ১ম রিলিজ স্লিপে আবেদন করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে আগ্রহী শিক্ষার্থীদের রিলিজ স্লিপের আবেদন ফরম অনলাইনে পূরণ করতে হবে। সর্বোচ্চ পাঁচটি কলেজে আলাদা ভাবে বিষয় পছন্দ নির্ধারণ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির অনলাইন রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে।

অনার্স ভর্তির ১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদন করার তারিখ: ২৭/১০/২০১৯ থেকে ০৩/১১/২০১৯

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ১ম রিলিজ স্লিপে আবেদন করার নিয়ম

• রিলিজ স্লিপে আবেদনের জন্য শিক্ষার্থীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd /admissions) থেকে Applicant Login অপশনে Honours Login লিংকে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে।

• রিলিজ স্লিপে আবেদনের জন্য College Selection option এ গিয়ে আবেদনকারী তার পছন্দ অনুযায়ী।কলেজ Select করলে ঐ কলেজে বিষয়ভিত্তিক শূন্য আসনের তালিকা ও তার Eligible বিষয়ের তালিকা দেখতে পাবে।

আরো পড়ুন  অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশিত

• এ পর্যায়ে আবেদনকারী তার Eligible বিষয়ের তালিকা থেকে নতুন করে পছন্দক্রম নির্ধারণ করে এন্ট্রি দিবে। এভাবে একজন আবেদনকারীকে তার পছন্দ অনুযায়ী পাঁচটি কলেজে পর্যায়ক্রমে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে এন্ট্রি দিতে হবে।

• রিলিজ স্লিপের আবেদন সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে না এবং আবেদনকারীকে কোন ফি প্রদান করতে হবেনা রিলিজ স্লিপের আবেদন সংশ্লিষ্ট কলেজ কর্তৃক অনলাইনে নিশ্চয়ন করতে হবে না।
• লগইনঃ রিলিজ স্লিপে আবেদনের জন্য প্রার্থীকে ওয়েবসাইটের লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এক্ষেত্রে প্রার্থীর নাম ও অন্যান্য তথ্যসহ রিলিজ স্লিপের আবেদন ফরম ওয়েবসাইটে প্রদর্শিত হবে।

• কলেজ ও বিষয় পছন্দক্রমঃ রিলিজ স্লিপে আবেদনের জন্য College Selection option এ গিয়ে আবেদনকারী তার পছন্দ অনুযায়ী কলেজ select করলে ঐ কলেজের বিষয়ভিত্তিক শূন্য আসনের তালিকা ও তার Eligible বিষয়ের তালিকা দেখতে পাবে। এ পর্যায়ে আবেদনকারী তার Eligible বিষয়ের তালিকা থেকে নতুন করে পছন্দক্রম নির্ধারণ করে এটি দিবে। এভাবে একজন আবেদনকারী তার পছন্দ অনুযায়ী সর্বোচ্চ পাঁচটি
কলেজে পর্যায়ক্রমে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে এন্ট্রি দিয়ে রিলিজ স্লিপের আবেদন ফরম পূরণ করবে।

• আবেদন ফরম চূড়ান্তকরণঃ সঠিক তথ্যসহকারে ফরম পূরণ করে Submit Application অপশনে ক্লিক করলে আবেদনকারী তার নাম, প্রাথমিক আবেদনের রোল নম্বর, কলেজের নাম ও বিষয় পছন্দরমসহ একটি নতুন আবেদন ফরম ওয়েবসাইটে দেখতে পাবে। উক্ত ফরমটি Download করে প্রিন্ট (Print) করে নিতে হবে তবে এটি আবেদন ফরমে উল্লিখিত কলেজসমূহে জমা দিতে হবে না বা কোন ফি প্রদান করতে হবে না ।

আরো পড়ুন  জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তির ১ম মেধাতালিকা প্রকাশ

• রিলিজ স্লিপের আবেদন ফরম বাতিলকরণঃ রিলিজ স্লিপের আবেদন করম চূড়ান্তকরণের পরেও কোন প্রার্থী তার আবেদন ফরমে কলেজ/বিষয়ের পছন্দক্রম সংশোধন বা পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Applicant Login অপশনে Honours Login লিংকে গিয়ে সঠিক রোল ও পিন এন্টি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে cancel Release slip অপশনে গিয়ে Click to Generate the security key ক্লিক করতে হবে। এ সময়ে প্রার্থী তার আবেদন ফরমে উল্লেখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এটি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূৰ্বক নতুন করে রিলিজ স্লিপের আবেদন ফরম পূরণ করতে পারবে। প্রার্থী এ সুযোগ কেবল একবারই পাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ১ম রিলিজ স্লিপের ফলাফল নির্ধারিত সময়ে প্রকাশ করা হবে। রিলিজ স্লিপে আবেদন শেষ হওয়ার ১ সপ্তাহের মধ্যে প্রথম রিলিজ স্লিপের ফলাফল প্রকাশ হবে। রিলিজ স্লিপের মেধা তালিকায় স্থানপ্রাপ্ত প্রার্থীদের বিষয় পরিবর্তনের কোন সুযোগ থাকবে না।

প্রাথী রিলিজ স্লিপের নির্বাচিত কলেজে বিষয় বরাদ্দ পেলে ওয়েবসাইটের অপশনে গিয়ে রোল ও পিন এন্ট্রি দিয়ে ভর্তির আবেদন ফরম প্রিন্ট করবে। এই আবেদন ফরমের সঙ্গে প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার নম্বরপর, রেজিষ্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও রেজিষ্ট্রেশন ফি সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

Dhaka News Time