ছাত্র অবস্থায় ক্যারিয়ার গড়তে ১০টি টিপস

ক্যারিয়ারে সফল হতে চান? তাহলে স্টুডেন্ট লাইফ থেকে যে ১০টি কাজ আপনাকে করতে হবে :
১. পড়ালেখা শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন না, যে কোনো কাজ শুরু করে দিন। টিউশন করাতে পারেন, তবে এটা আপনার ক্যারিয়ারে ভূমিকা রাখবে।

২. স্টুডেন্ট অবস্থায় এক্সেল, পাওয়ার পয়েন্ট, ফটোশপ ও অন্যান্য প্রয়োজনীয় সফটওয়্যার শিখে নিন।

৩. সিনিয়র ভাইদের কে কোথায় আছে খুঁজে বের করে সম্পর্ক তৈরি করুন। ৪৫ শতাংশ সময় নেটওয়ার্কিং এ দিন, ৫৫% সময় দিন পড়াশোনা ও অন্যান্য কাজে।

৪. বিভিন্ন সামাজিক কাজ ও পাবলিক ইভেন্টে নিজ উদ্যোগে দায়িত্ব নিয়ে কাজ করুন।

৫. বই পড়ার অভ্যাস করুন, অন্যদের জীবন থেকে শিক্ষা নিন। ট্রেনিং করে স্কিলগুলো ঝালাই করে নিন, এগুলোর পেছনে আপনার সামান্য ইনভেস্টমেন্ট লাইফে কয়েকগুণ হারে ফেরত আসবে।

আরো পড়ুন  ‘দিনে কাজ করি, রাইতে পড়ি, পইড়া পুলিশ অইতে চাই'

৬. রোবট হয়ে যাবেন না, নিয়মিত ঘুরতে যান, স্টুডেন্ট থাকা সারা দেশ ঘুরে শেষ করুন, সম্ভব হলে দেশের বাইরেও একটা ট্যুর দিয়ে আসুন।

৭. আপনার আয় হবে যে ১০ জনের সঙ্গে আপনি মিশছেন, তাদের গড় আয়ের সমান। কাজেই বন্ধু নির্বাচনে সতর্ক হোন। লাইফে সবচেয়ে বড় শত্রু ও প্রতারক লুকিয়ে থাকে বন্ধুদের মাঝেই। কাজেই বন্ধু নির্বাচনে সতর্ক হতে হবে।

৮. কারও প্রতি এত বেশি দুর্বল হবেন না, যাতে কেউ ছেড়ে চলে গেলে নিজেকে নিঃস্ব না লাগে।

আরো পড়ুন  জাপানী উন্নত শিক্ষাব্যবস্থার কয়েকটি উদাহরণ

৯. প্রতিটি মুহূর্ত আনন্দ উপভোগ করুন। ডেথবেডে গিয়ে কেউ অ্যাসাইনমেন্ট করা বা আরেকটা কুইজ দেয়ার কথা ভেবে আফসোস করে না। আফসোস করে, সামান্য এসব কুইজ, ল্যাবের জন্য বিসর্জন দেয়া সুন্দর মুহূর্তগুলোর জন্য।

১০. আপনি জীবনেও সেই সব জায়গায় যেতে পারবেন না যেখানে আপনার সিভি যেতে পারবে, কাজেই নিজের সিভি আপডেট করুন। প্রতি সেমিস্টার শেষে সেটি চেক করুন। তাতে নতুন কিছু লিখতে পারছেন কিনা সেটা চেক করুন। নিজেকে সদাই ইম্প্র“ভ করার চেষ্টা করুন।

লেখক : নিয়াজ আহমেদ  সিইও, কর্পোরেট আস্ক, ক্যারিয়ার কোচ ও প্রফেশনাল সিভি রাইটার।

We will be happy to hear your thoughts

Leave a reply

Dhaka News Time