স্কুল-কলেজের ভর্তিতে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটার দাবি - Dhaka News Time

স্কুল-কলেজের ভর্তিতে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটার দাবি

সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরির নিয়োগ পরীক্ষার সব পর্যায়ে ৩০ শতাংশ এবং বাংলা ও ইংরেজি মাধ্যমের স্কুল ও কলেজগুলোতে ভর্তির ক্ষেত্রে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা দাবি জানিয়েছে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড। বিনা বেতনে লেখাপড়ার সুযোগও দাবি করেছে তারা।

রবিবার (১৮ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরা হয়।
মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি মেহেদি হাসান বলেন, ‘প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করলে প্রার্থীরা কোটার সুবিধা পান। তাকে মেধার সঙ্গে প্রতিযোগিতা করে আসতে হচ্ছে, যা কোটা প্রবর্তনের মূল আদর্শের সঙ্গে সাংঘর্ষিক।’
সংবাদ সম্মেলনে আরও কিছু দাবি তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে— মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতিসহ মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন প্রণয়ন করতে হবে, চাকরির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর কতজন মুক্তিযোদ্ধার সন্তান ও পোষ্য আবেদন করেছে এবং কতজন নিয়োগ পেয়েছে তা জানাতে হবে, নিয়োগ বিজ্ঞপ্তিতে মুক্তিযোদ্ধা কোটার ব্যাপারে স্পষ্টভাবে উল্লেখ করতে হবে, কোটা সংস্কার দাবিতে যারা আন্দোলন করছে তাদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা, বিসিএস-সহ চাকরির নিয়োগের ক্ষেত্রে মৌখিক পরীক্ষা বোর্ডে আনুপাতিক হারে মুক্তিযোদ্ধাদের প্রতিনিধি সদস্য রাখতে হবে।

এর পাশাপাশি মুক্তিযোদ্ধা সন্তানদের পক্ষ থেকেও কিছু প্রস্তাব তুলে ধরা হয়। সেগুলো হলো— সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় ৪৪ শতাংশকে ‘তথাকথিত মেধা কোটা’ বলা হয় এবং বাকি ৫৬ শতাংশকে ‘মেধাহীন’ বলে আখ্যায়িত করা হয়। সবাই যেহেতু মেধার মাধ্যমে উত্তীর্ণ হয় সেহেতু এই ‘তথাকথিত মেধা কোটা’ শব্দটি পরিহার করে ‘সাধারণ কোটা’ বলতে হবে। মুক্তিযোদ্ধা কোটায় থাকা সত্ত্বেও যেসব সরকারি প্রতিষ্ঠানে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর যাদের নিয়োগ দেওয়া হয়নি তাদের নিয়োগ দেওয়া হোক। বিসিএস-সহ সব সরকারি চাকরির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা অনুসারে বাধ্যতামূলক কোটা পূরণ করা হোক।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক সেলিম রেজা, সাংগঠনিক সম্পাদক কায়সার আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আল মামুন, কেন্দ্রীয় প্রজন্ম কমান্ডের যুগ্ম মহাসচিব হাবিবুল্লাহ মেসবাহ প্রমুখ।

বন্ধুদের জন্য শেয়ার করে দিন

About Dhaka News Time

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: © সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।