কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকার শাহবাগ সহ সারা দেশে বিক্ষোভ - Dhaka News Time

কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকার শাহবাগ সহ সারা দেশে বিক্ষোভ

১৩ মার্চের মধ্যে কোটাপদ্ধতি সংস্কারের শর্ত দিয়ে রাজধানী ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ করেছেন চাকরিপ্রত্যাশীরা। আজ রোববার বেলা ১১টায় বিক্ষোভ শুরু হয়ে শেষ হয় দুপুর ১২টায়। এতে কয়েক শ চাকরিপ্রত্যাশী অংশ নেন।

বিক্ষোভ শেষে কর্মসূচি ঘোষণা করা হয়। এতে বলা হয়, ১৩ মার্চের মধ্যে কোটা সংস্কারের পাঁচ দফা দাবি আদায় না হলে ১৪ মার্চ সারা দেশে জেলা প্রশাসক কার্যালয় ও কেন্দ্রীয়ভাবে জনপ্রশাসন মন্ত্রণালয় ঘেরাও করা হবে।

পাঁচ দফা দাবি হলো কোটাব্যবস্থা সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধা থেকে শূন্য পদে নিয়োগ দেওয়া, কোটায় কোনো ধরনের বিশেষ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরিতে সবার জন্য অভিন্ন বয়সসীমা এবং চাকরির নিয়োগ পরীক্ষায় কোটাসুবিধা একাধিকবার ব্যবহার না করা।

কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে বিক্ষোভ করছেন চাকরিপ্রত্যাশীরা। শাহবাগ, ঢাকা, ৪ মার্চ। ছবি: সংগৃহীত

কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে বিক্ষোভ করছেন চাকরিপ্রত্যাশীরা। শাহবাগ, ঢাকা, ৪ মার্চ। ছবি: সংগৃহীতবিক্ষোভে অংশগ্রহণকারীরা বিভিন্ন প্লাকার্ডে ও স্লোগানে তাঁদের দাবি তুলে ধরেন। প্লাকার্ডগুলোয় লেখা ছিল, ‘নাতি-পুতি কোটা বাতিল চাই, কোটাপদ্ধতি বাতিল চাই’, ‘ইহা কোটা নয়, বৈষম্য’, ‘১০%-এর বেশি কোটা নয়’।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি একই দাবিতে বিক্ষোভ করেন তাঁরা। ওই দিন ৩ মার্চের মধ্যে দাবি পূরণ না হলে পরদিন ৪ মার্চ আবারও আন্দোলনের ঘোষণা দেন তাঁরা। সেই কর্মসূচি অনুসারে আজ তাঁরা বিক্ষোভ করেন।

বন্ধুদের জন্য শেয়ার করে দিন

About Mohammad Rony

Mohammad Rony
মোহাম্মাদ রনি, বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ও সর্বাধিক পঠিত অনলাইন ব্লগ সাইট "ঢাকা নিউজ টাইম"এর একজন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা কলেজ থেকে হিসাববিজ্ঞান বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন। তিনি পাশাপাশি "ঢাকা আইটি সলিউসন" একজন ডিজিটাল মার্কেটার এবং গ্রাফিক ডিজাইনার হিসেবেও কর্মরত রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: © সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।