জুমের মাধ্যমে পেমেন্ট নিতে পারবেনা বাংলাদেশের ফ্রিল্যান্সাররা - Dhaka News Time

জুমের মাধ্যমে পেমেন্ট নিতে পারবেনা বাংলাদেশের ফ্রিল্যান্সাররা

সরকারিভাবে ঢাকঢোল পিটিয়ে বাংলাদেশে জুম সার্ভিস এর উদ্বোধন করা হয় বৃহস্পতিবার। আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ফ্রিল্যান্সারদের কনফারেন্সে বলেন জুম ব্যবহার করে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা আরো দ্রুত এবং সহজে ক্লায়েন্টদের কাছ থেকে পেমেন্ট আনতে পারবেন। তবে জুমের ইউজার এগ্রিমেন্ট বলছে ভিন্ন কথা। জুমের ইউজার এগ্রিমেন্ট অনুযায়ী যেকোন রকম ব্যবসায়ীক লেনদেন এবং সার্ভিসের বিনিময়ে পেমেন্ট করা নিষিদ্ধ। কেউ এই ধরণের লেনদেন করলে কর্তৃপক্ষ ইউজার একাউন্ট বন্ধ করে দেয়া হবে বলে উল্লেখ করা হয় ইউজার এগ্রিমেন্টে। (https://www.xoom.com/user-agreement#restrictions) অতএব বাংলাদেশের ফ্রিল্যান্সাররা তাদের ক্লায়েন্টদের কাছে থেকে পেমেন্ট নেয়ার জন্য জুম ব্যবহার করতে পারবেননা।

মশিউর রহমান নামের একজন ফ্রিল্যান্সার ইমেইল বার্তায়  জানান, সরকারী কর্তৃপক্ষ রাষ্ট্রীয় খরচে একাধীকবার পেপাল-জুমের অফিসে ঘুরে আসলেন অথচ এতোটুকু জানলেন না যে জুম এর মাধ্যমে শুধুমাত্র আত্মীয় স্বজন এবং বন্ধুবান্ধবকে টাকা পাঠানো যায়।

এর বাইরে ব্যবসায়ীক লেনদেন করার সুযোগ তারা দেয়না। তিনি দাবি করে বলেন, আইসিটি প্রতিমন্ত্রী জুমকে পেপালের সাথে মিলিয়ে ঘুলিয়ে একাকার করে ফেলেছেন। তিনি বলেন, বিশ্বব্যাপী পেপাল বলতে পেপালের ই-ওয়ালেট সার্ভিসকে বোঝায়। অপরদিকে জুম সম্পূর্ণ সতন্ত্র একটা কোম্পানি ছিল যা কিছুদিন আগে পেপাল কিনে নিয়েছে। বাংলাদেশের ফ্রিল্যান্সারদের পেপাল দরকার। কারণ ক্লায়েন্টরা বেশিরভাগ পেপাল ব্যবহার করে এবং পেপালে পেমেন্ট করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। বাংলাদেশে জুম-পেপাল কানেক্টিভিটির উদ্বোধন এবং ফ্রিল্যান্সারদের সাথে কনফারেন্স করা ছিল সম্পূর্ণ অযৌক্তিক এবং বিভ্রান্তিমূলক।

বন্ধুদের জন্য শেয়ার করে দিন

About Dhaka News Time

One comment

  1. ডিমের বদলে আলু দেওয়াটা ঠিক করেনি। এটা আগে জানলে আমরা মরিচ পিয়াজ কেনায় এতটা ব্যস্ত হয়ে পরতাম না। অবশেষে দীর্ঘশ্বাস নিয়ে গন্তব্যের পিছনে ছুটাটা যে কতটা কষ্টকর সেটা একবার Paypal তে ভাবার দরকার ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: © সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।