“বিরিয়ানি”-র জানা-অজানা

ক্ষণিকের জন্য মনে হয়েছিল সাবমেরিনের ভিতরে বসে বিরিয়ানি খাওয়ার অনুভুতি নিতে পারলে মন্দ হত না dreamপাগলের প্রলাপ  lol যা হোক রাতে কাচ্চি খেতে গিয়েছিলাম এক হোটেলে,সেই কাচ্চি থেকে এই টপিকের সুত্রপাত  tongue … বিরিয়ানির সাথে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। hehe বিরিয়ানি খায় নি এমন মানুষটি খুঁজে পাওয়া যাবে না। smile তারপর ও বলতে গেলে বলতে হয় বিরিয়ানি দক্ষিণ এশিয়ার দেশগুলো, বিশেষ করে ভারত, বাংলাদেশ, পাকিস্থান প্রভৃতি দেশে প্রচলিত এক বিশেষ ধরনের তুমুল জনপ্রিয় খাবার যা সুগন্ধি চাল, ঘি, গরম মশলা এবং মাংস মিশিয়ে রান্না করা হয়।এক কথায় সবার কাছে “অস্থির” একটি খাবার বিরিয়ানি  mad  এটি সাধারনত বিশেষ অনুষ্ঠানে অতিথি আপ্যায়নে পরিবেশিত হয়।

যেভাবে এলো-

বিরিয়ানি শব্দটির উৎপত্তি প্রাচীন ইরান যা পারস্য থেকে। “বেরয়ান” নামোক পারসিয়ান শব্দ/ beryā(n) (بریان) যার অর্থ ভাজা। ধারনা করা হয়ে থাকে যে, ইরান থেকে আফগানিস্থান হয়ে উত্তর ভারতে প্রবেশ করে তারপর ক্রমান্বয়ে বাংলাদেশে প্রবেশ করে। এটি মূলত, ইরান থেকে মুসলমান সম্প্রদায়ের ভ্রমনকারীদের মাধ্যমেই এই দেশের মানুষের কাছে পরিচিতি বাভ করে। আবার কখনো ধারনা করা হয়ে থাকে, আরবীয় ব্যবসায়ী সম্প্রদায়ের মাধ্যমে আরব সাগরের মাধ্যমে এটি প্রথম কোলকাতায় প্রবেশ করে।ইতিহাস থেকে খুব অল্প পরিসরে বলতে গেলে, মোঘল আমলে লাক্ষনৌ ছিল আওয়াধ নামে পরিচিত। সেই আওয়াদ থেকে আসে আওয়াদি বিরিয়ানি।১৮৫৬ সালের দিকে, নবাব ওয়াজেদ আলী শাহ এর আমলে কলকাতায় “কলকাতা বিরিয়ানি”র উৎপত্তি হয়।শাসক আসফা জাহি (Asfa Jahi), এর শাসন আমলে হায়দ্রাবাদী বিরিয়ানির সৃষ্টি হয়।

শুধু দক্ষিন এশিয়ার দেশগুলু না,এশিয়ার অন্যান্য অনেক দেশেই এটি অত্যন্ত জনপ্রিয় খাবার এবং দেশ বা এলাকা ভেদে  বিরিয়ানি বিভিন্ন নামে পরিচিত,এবার আসুন বিশ্বের এমন কিছু জনপ্রিয় বিরিয়ানিতে হারিয়ে যাই,যেই বিরিয়ানির নাম-ডাক ছড়িয়ে পড়েছে বিশ্বের আনাচে-কানাচে  tongue_smile

Hyderabadi biryani
http://mammuskitchen.com/images/Hyderabadi%20Dum%20Chicken%20Biryani.jpg

 

Thalassery_biryani
http://upload.wikimedia.org/wikipedia/commons/c/c5/Thalassery_biryani_-1.jpg

Iraqi biryani
http://1.bp.blogspot.com/-4aE_sPDREJ8/UY5GerEWFcI/AAAAAAAACNA/HhcSWAmABpQ/s1600/1.JPG

Bombay_Biryani
http://upload.wikimedia.org/wikipedia/commons/3/3c/Bombay_Biryani.JPG

Bhatkali Biryani
http://www.thehindu.com/multimedia/dynamic/01396/17_SM_BHATKAL_1_1396369g.jpg

উপ্রে ত গেল বহিঃ বিশ্বের বিরিয়ানির কথা, এবার আমাদের দেশে আসি,আমাদের দেশিয় স্বাদের বিরিয়ানি ও কোন অংশে কম নয়-বাংলাদেশে বিশেষ করে পুরনো ঢাকার কাজী আলাউদ্দিন রোড, নাজিমুদ্দিন রোড, উর্দ্দু রোড, বংশাল, সিদ্দিকবাজার, চকবাজার, নবাবপুর, ইসলামপুর, ওয়ারী, মালিটোলা এবং মৌলভীবাজার এলাকায় গড়ে উঠেছে নামকরা বিরিয়ানির দোকান।

জমজমাট দেশি বিরিয়ানির দোকান,চলছে বেচা-কেনা…সকাল থেকে শুরু করে চলে রাত পর্যন্ত

ভাল মান এবং ভাল স্বাদের জন্য কাজী আলাউদ্দিন রোডের হাজীর বিরিয়ানী, হানিফ বিরিয়ানী, মৌলভীবাজার রোডের নান্না মিয়ার বিরিয়ানী, উর্দ্দু রোডের রয়েল বিরিয়ানী, নারিন্দার ঝুনার কাচ্চি বিরিয়ানী, মালিটোলার ভুলুর বিরিয়ানী, নবাবপুরের ষ্টার হোটেলের কাচ্চি বিরিয়ানী, সুরিটোলার রহিম বিরিয়ানী এবং নাজিমুদ্দন রোডের মামুন বিরিয়ানী ঢাকায় বিখ্যাত। এখানে প্রস্তুতকৃত কাচ্চি বিরিয়ানির অতুলনীয় স্বাদ এবং গন্ধের কারনে ঢাকার বিভিন্ন প্রান্তের লোকজন ছুটে আসেন এই পুরনো ঢাকায়। দোকানগুলোর পাশ দিয়ে হেঁটে গেলেই সুস্বাদু কাচ্চি বিরিয়ানির সুঘ্রাণ পাওয়া যায়।

http://shorob.com/wp-content/uploads/2012/04/images.jpg

হাজির বিরিয়ানি
১৯৩৯ সালে এক ডেকচি বিরিয়ানি নিয়ে হাজি মোহাম্মদ হোসেন বিরিয়ানির দোকান দিয়েছিলেন পুরনো ঢাকার কাজী আলাউদ্দিন রোডে । তারপর তাঁর ছেলে হাজি গোলাম হোসেন বাবার ব্যবসার হাল ধরেন।

ধীরে ধীরে চারদিকে ছড়িয়ে পড়ে হাজির বিরিয়ানির নামডাক। সেই হাজির বিরিয়ানি এখন পুরান ঢাকা, মতিঝিল বিমানঅফিস ও বসুন্ধরায় আবাসিক এলাকায় তিনটি দোকান নিয়ে সাফল্যের সাথে ব্যবসা করে যাচ্ছে। এখানে শুধু কাচ্চি বিরিয়ানী বিক্রি হয়। হাজীর বিরিয়ানিতে বিরিয়ানি রান্নায় ঘি/বাটার অয়েল এর পরিবর্তে শুধু সরিষার তেলের ব্যবহার করা হয়ে থাকে।

কা্চ্চি বিরিয়ানীর জন্য কাজী আলাউদ্দিন রোডে হানিফ বিরিয়ানীর যথেষ্ট নামডাক রয়েছে।
http://i.imgur.com/7fsuwwY.png

 

১৯৬২-৬৩ সালের দিকে পুরান ঢাকার মৌলভীবাজারে বিরিয়ানি দিয়েই এখানকার মানুষের দৃষ্টি কাড়েন বাবুর্চি নান্না মিয়া।
http://i.imgur.com/Zpko92S.png

পুরনো ঢাকার নবাবপুরে স্টার হোটেলে সব ধরনের খাবার বিক্রির পাশাপাশি এখানে তৈরী বিরিয়ানী আইটেমের মধ্যে কাচ্চি বিরিয়ানী প্রচুর বিক্রি হয়।এছাড়া  সমস্ত বাংলাদেশে প্রচুর বিরিয়ানির দোকান রয়েছে যেখান থেকে খুব কম দামে সুস্বাদু মুখরোচক  বিরিয়ানি আপনি খেতে পারেন।

বন্ধুদের জন্য শেয়ার করে দিন

About Dhaka News Time

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: © সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।