ফার্স্ট ক্লাস পেয়েও তারা ফেল! ফলাফল কি ত্রুটিপূর্ণ না সঠিক?

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১৫ সালে অনুষ্ঠিত স্নাতক (সম্মান) পরীক্ষায় ব্যবস্থাপনা বিভাগে ফল বিভ্রাটের অভিযোগ উঠেছে। গ্রেড পয়েন্ট ৩-এর ওপরে (ফার্স্ট ক্লাস) পেয়েও একাধিক শিক্ষার্থী একটি বিষয়ে অকৃতকার্য হয়েছে।

শিক্ষার্থীরা এরই মধ্যে বিষয়টি জাতীয় বিশ্ববিদ্যালয়কে জানিয়েছে। শিক্ষার্থীদের দাবি, কোনোভাবেই ওই বিষয়ে তারা অকৃতকার্য হতে পারেন না।

শিক্ষার্থীরা সবাই ব্যবস্থাপনা বিভাগের। ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট’ নামের একটি বিষয়ে অকৃতকার্য হয়েছেন তাঁরা।

নরসিংদী সরকারি কলেজের একাধিক শিক্ষার্থী এ সমস্যায় পড়েছেন।  এই কলেজের হাসিবুর রহমান স্নাতক (সন্মান) ফাইনাল পরীক্ষায় পেয়েছেন ৩ দশমিক ০৩, কিন্তু প্রজেক্ট ম্যানেজমেন্ট বিষয়ে ফেল করেছেন। মবিনুর রহমান ৩ দশমিক ০৮, সাইফুল ইসলাম ৩ দশমিত ১৫, মো. পাভেল মিয়া ৩ দশমিক ১৩, তাপস ধর ৩ দশমিক ২৩ পেয়েছেন, রাকিব হোসেন ৩ দশমিক ১৮ পেয়েছেন। কিন্তু এরা প্রত্যেকেই একই বিষয়ে ফেল করেছেন।

শিক্ষার্থীদের অভিযোগ, ঢালাও ভাবে ভালো ছাত্রদের ফেল করা স্বাভাবিক ব্যাপার হতে পারে না।

নারায়ণগঞ্জ কলেজের বেশ কয়েকজন  শিক্ষার্থীদেরও একই অবস্থা। তাঁদের  ফলাফল থেকে দেখা যায় যে, মো. নুরুজ্জামান গ্রেড পয়েন্ট ৩ পেয়েছেন, কিন্তু প্রজেক্ট ম্যানেজমেন্ট বিষয়ে ফেল করেছেন। শম্পা রানী পাল তিনি ৩ দশমিক ০৩, সাবিহা আক্তার ৩ দশমিক ০৫ পেয়েছেন কিন্তু একই বিষয়ে ফেল।

এ ছাড়া অনেক শিক্ষার্থীদের  ফলাফল থেকে দেখা যায় তাঁরা ২.৮০, ২.৯৫,২.৮৩, অর্থাৎ তাদের ৩.০০ এর কাছাকাছি পেয়েছেন। প্রজেক্ট ম্যানেজমেন্টে কোন মতে পাস করতে পারলেও তাঁরা ফার্স্ট ক্লাস পেয়ে যাবেন।

এ ব্যাপারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বদরুজ্জমান এনটিভি অনলাইনকে বলেন, ‘প্রতি বছর ফলাফল প্রকাশের পর এমন অনেক অভিযোগ  আসে, সব সময়ই আসে। পরীক্ষার পর কে কোন কলেজের শিক্ষার্থী সেটাও আমরা জানি না। আমি যদি চাইও একটা ছেলেকে ফেল করিয়ে দেব, সে রকম কোনো সুযোগ নেই।’

প্রজেক্ট ম্যানেজমেন্ট বিষয়ে জানতে চাইলে বদরুজ্জামান বলেন, ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট বিষয়ে আসলে অংক থাকে তো তাই, অনেক শিক্ষার্থী এই বিষয়ে খারাপ করে।’

তিন বছর ভালো ফল করার পরও ওই শিক্ষার্থীরাই কেন ফাইনালে একটি বিষয়ে খারাপ করবে জানতে চাইলে বদরুজ্জামান বলেন, ‘এমন অনেক শিক্ষার্থী আছে। যারা ফলাফল চ্যালেঞ্জ করে আবেদন করেছে, আমরা তাদের খাতাগুলো নিয়ে এসেছি। খাতাগুলো দেখা হচ্ছে।’

বন্ধুদের জন্য শেয়ার করে দিন

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১৫ সালে অনুষ্ঠিত স্নাতক (সম্মান) পরীক্ষায় ব্যবস্থাপনা বিভাগে ফল বিভ্রাটের অভিযোগ উঠেছে। গ্রেড পয়েন্ট ৩-এর ওপরে (ফার্স্ট ক্লাস) পেয়েও একাধিক শিক্ষার্থী একটি বিষয়ে অকৃতকার্য হয়েছে। শিক্ষার্থীরা এরই মধ্যে বিষয়টি জাতীয় বিশ্ববিদ্যালয়কে জানিয়েছে। শিক্ষার্থীদের দাবি, কোনোভাবেই ওই বিষয়ে তারা অকৃতকার্য হতে পারেন না। শিক্ষার্থীরা সবাই ব্যবস্থাপনা বিভাগের। ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট’ নামের একটি বিষয়ে অকৃতকার্য হয়েছেন তাঁরা। নরসিংদী সরকারি কলেজের একাধিক শিক্ষার্থী এ সমস্যায় পড়েছেন।  এই কলেজের হাসিবুর রহমান স্নাতক (সন্মান) ফাইনাল পরীক্ষায় পেয়েছেন ৩ দশমিক ০৩, কিন্তু প্রজেক্ট ম্যানেজমেন্ট বিষয়ে ফেল করেছেন। মবিনুর রহমান ৩ দশমিক ০৮, সাইফুল ইসলাম ৩ দশমিত ১৫, মো. পাভেল মিয়া ৩ দশমিক ১৩, তাপস ধর…

Review Overview

User Rating: Be the first one !

About Mohammad Rony

Mohammad Rony
মোহাম্মাদ রনি, বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ও সর্বাধিক পঠিত অনলাইন ব্লগ সাইট "ঢাকা নিউজ টাইম"এর একজন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা কলেজ থেকে হিসাববিজ্ঞান বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন। তিনি পাশাপাশি "ঢাকা আইটি সলিউসন" একজন ডিজিটাল মার্কেটার এবং গ্রাফিক ডিজাইনার হিসেবেও কর্মরত রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: © সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।